Creative Services Limited

Connect With Us:

ব্যক্তিগত ও পেশাগত উন্নতির জন্য রপ্ত করুন যোগাযোগ দক্ষতা

মোঃ বরকত উল্লাহ

যোগাযোগ হল ব্যক্তি বা গোষ্ঠীর মধ্যে তথ্য, ধারণা, চিন্তা বা বার্তা বিনিময়ের প্রক্রিয়া। এটি বিভিন্ন মাধ্যম বা চ্যানেলের মাধ্যমে তথ্যের আদান-প্রদান এবং গ্রহণের সাথে জড়িত, যা জ্ঞানের আদান-প্রদান এবং প্রেরক এবং প্রাপকের মধ্যে বোধগম্য করে তোলে। কার্যকর যোগাযোগ স্পষ্ট অভিব্যক্তি, সক্রিয় শ্রবণ এবং পারস্পরিক বুঝার উপর নির্ভর করে।

ল্যাটিন ভাষায় “যোগাযোগ” শব্দের মূল হল communicare, যার অর্থ ভাগ করা বা  সর্বজনীন করা (Weekley, 1967)। যোগাযোগ অর্থ বুঝার এবং ভাগ করে নেয়ার প্রক্রিয়া হিসাবে সংজ্ঞায়িত করা হয় (পিয়ারসন এবং নেলসন, 2000)।

যোগাযোগ বিষয়ে আমাদের অধ্যয়নের কেন্দ্রে রয়েছে সেই সম্পর্ক যা অংশগ্রহণকারীদের মধ্যে মতবিনিময়ের প্রক্রিয়া জড়িত। এই সংজ্ঞাটিতে প্রক্রিয়ার উপর জোর দেয়া হচ্ছে।  

এই সংজ্ঞার প্রথম মূল শব্দটি হল Process বা প্রক্রিয়া। প্রক্রিয়া এমন একটি গতিশীল কার্যকলাপ যা বর্ণনা করা কঠিন কারণ এটি পরিবর্তিত হয় (পিয়ারসন এবং নেলসন, 2000)।

প্রক্রিয়া

যোগাযোগ প্রক্রিয়াটি প্রেরক এবং প্রাপকের মধ্যে তথ্যের সফল হস্তান্তর বা স্থানান্তর (Transmission) এবং গ্রহণের সাথে জড়িত পদক্ষেপগুলিকে বুঝায়। এটির সাথে সাধারণতঃ এনকোডিং, মেসেজ ট্রান্সমিশন, ডিকোডিং এবং ফিডব্যাক সহ বিভিন্ন উপাদান জড়িত থাকে।

আসুন একটি উদাহরণ দিয়ে যোগাযোগ প্রক্রিয়াটি স্পষ্ট করা যাক-

প্রেরক

প্রেরক হল সেই ব্যক্তি বা সত্তা যা যোগাযোগ প্রক্রিয়া শুরু করে। তাদের কাছে একটি বার্তা বা তথ্য রয়েছে যা তারা জানাতে চায়। আমাদের উদাহরণে, রাসেল নামে একজন ছাত্রকে বিবেচনা করুন যিনি তাদের বন্ধুদের একটি পার্টিতে আমন্ত্রণ জানাতে চান।

এনকোডিং

এনকোডিং হল বার্তাটিকে একটি ফরম্যাটে রূপান্তর করার প্রক্রিয়া যা প্রেরণ করা যেতে পারে। রাসেল একটি পার্টির আমন্ত্রণ টেমপ্লেট ব্যবহার করে ডিজিটাল আমন্ত্রণগুলি তৈরি করার সিদ্ধান্ত নেয়, যেখানে তারা পার্টির তারিখ, সময়, অবস্থান এবং থিমের মতো বিবরণ অন্তর্ভুক্ত করে। তারা তাদের নিজস্ব শব্দ এবং শৈলী যোগ করে বার্তা প্রস্তুত করলো।

বার্তা ট্রান্সমিশন

এনকোড করা বার্তাটি উদ্দিষ্ট প্রাপকদের কাছে প্রেরণ করা দরকার। রাসেল তাদের বন্ধুদের ইমেল বা মেসেজিং অ্যাপের মাধ্যমে ডিজিটাল আমন্ত্রণ পাঠায়। নির্বাচিত মাধ্যমটি প্রাপকদের পছন্দের যোগাযোগ চ্যানেলের উপর নির্ভর করে।

রিসিভার

রিসিভার হল সেই ব্যক্তি বা গোষ্ঠী যারা বার্তাটি গ্রহণ করতে এবং বুঝতে চায়। এই ক্ষেত্রে, রাসেলের বন্ধুরা পার্টির আমন্ত্রণ গ্রহণকারী।

ডিকোডিং

ডিকোডিং হল প্রেরকের প্রেরিত বার্তাকে ব্যাখ্যা করা এবং বুঝার প্রক্রিয়া। রাসেলের বন্ধুরা ডিজিটাল আমন্ত্রণগুলি গ্রহণ করে এবং সেগুলি খুলল। তারা বার্তাটি পড়ে, বিস্তারিত বুঝে এবং এর উদ্দেশ্য ব্যাখ্যা করে।

প্রতিক্রিয়া

প্রতিক্রিয়া বা Feedback কার্যকর যোগাযোগের একটি অপরিহার্য উপাদান। এটি প্রেরককে প্রাপকের বুঝার পরিমাপ করার অনুমতি দেয় এবং নিশ্চিত করে যে বার্তাটি সঠিকভাবে গ্রহণ করা হয়েছে এবং ব্যাখ্যা করা হয়েছে। আমন্ত্রণগুলির প্রতিক্রিয়া হিসাবে, রাসেলের বন্ধুরা প্রতিউত্তর করতে পারে, প্রশ্ন জিজ্ঞাসা করতে পারে বা পার্টি সম্পর্কে মন্তব্য বা পরামর্শ দিতে পারে।

অতিরিক্ত যোগাযোগ

যোগাযোগের সাথে প্রায়ই বার্তা এবং প্রতিক্রিয়া বিনিময়ের একটি চলমান বা ধারাবাহিকতার বিষয় জড়িত। রাসেল তাদের বন্ধুদের জিজ্ঞাসার জবাব দিতে পারে, প্রয়োজনে আরও তথ্য প্রদান করতে পারে এবং পার্টির ব্যবস্থা চূড়ান্ত করতে আরও কথোপকথনে জড়িত হতে পারে।

দ্বিতীয় মূল শব্দটি হল Understanding বা বুঝা। ” ‍বুঝার অর্থ হল উপলব্ধি করা, ব্যাখ্যা করা এবং আমরা ইতোমধ্যে যা জানি তার সাথে আমাদের উপলব্ধি এবং ব্যাখ্যাটি সম্পৃক্ত করা।” (ম্যাকলিন, 2003) যদি একজন বন্ধু আপনাকে বাইক থেকে পড়ে যাওয়ার গল্প বলে, তাহলে কোন চিত্রটি মনে আসে? এখন আপনার বন্ধু জানালা দিয়ে দেখিয়ে দেয় এবং আপনি একটি মোটরসাইকেল মাটিতে পড়ে থাকতে দেখেন। শব্দ এবং ধারণা বা তার উল্লেখ করা বস্তুকে বুঝা যোগাযোগ প্রক্রিয়ার একটি গুরুত্বপূর্ণ অংশ।

এরপরে আসে শেয়ারিং শব্দটি। Sharing বা ভাগাভাগি করা মানে এক বা একাধিক ব্যক্তির সাথে একসংগে কিছু করা। আপনি একটি যৌথ কাজ Share করতে পারেন, যেমন আপনি একটি রিপোর্ট তৈরি  করার পর তা শেয়ার করেন; অথবা আপনি একটি রিসোর্স থেকে যৌথভাবে উপকৃত হতে পারেন, যেমন আপনি এবং বেশ কয়েকজন সহকর্মী একটি কেক শেয়ার করেন। যোগাযোগে, শেয়ার করা হয় যখন আপনি অন্যদের কাছে আপনার চিন্তা, অনুভূতি, ধারণা বা অন্তর্দৃষ্টি (Insights) প্রকাশ করেন। আপনি নিজের সাথেও শেয়ার করতে পারেন (এটি একটি প্রক্রিয়া যাকে বলা হয় ইন্ট্রাপার্সোনাল কমিউনিকেশন বা আন্তঃব্যক্তিক যোগাযোগ)। যখন আপনি আপনার ধারণাগুলিকে চেতনায় নিয়ে আসেন, আপনি কোন কিছু সম্পর্কে কেমন অনুভব করেন তা চিন্তা করেন বা একটি সমস্যার সমাধান বের করেন এবং যখন অপনার নিকট সবকিছু পরিষ্কার হয়ে যায় তখন হয়তো তৃপ্তিবোধ করে বলে উঠেন ‘আহ্’।

সবশেষে, বার্তাটির অর্থ বা Meaning যা আমরা যোগাযোগের মাধ্যমে শেয়ার করি। “বাইক” শব্দটি একটি সাইকেল এবং মোটরসাইকেলের একটি সংক্ষিপ্ত নাম যা উভয়কেই উপস্থাপন করে। শব্দটি যে প্রেক্ষাপটে ব্যবহৃত হয়েছে তা দেখে এবং জিজ্ঞাসা করে, আমরা শব্দটির শেয়ার করা অর্থ আবিষ্কার করতে পারি এবং বার্তাটি বুঝতে পারি।

লেখকঃ মোঃ বরকত উল্লাহ, কমিউনিকেশন কনসালট্যান্ট,সাবেক ফ্যাকাল্টি, বিজনেস কমিউনিকেশন,ইনস্টিটিউট অব পারসোনেল ম্যানেজমেন্ট, বাংলাদেশ

Share the post in